শনিবার ১৮ মে ২০২৪
Online Edition

বন্যা মোকাবিলায় নদী ড্রেজিংয়ে সহায়তার প্রস্তাব চীনের

স্টাফ রিপোর্টার: বাংলাদেশে বন্যা পরিস্থিতি মোকাবিলায় নাব্য বাড়াতে নদী ড্রেজিংয়ে সহায়তার প্রস্তাব দিয়েছে চীন। গতকাল বুধবার মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এমন প্রস্তাব দিয়েছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

বৈঠকে গ্লোবাল সাউথ থেকে আরও বেশি সম্মিলিত সুবিধা পেতে ‘সাউথ-সাউথ কো-অপারেশন’ ত্বরান্বিত করতে বাংলাদেশের অঙ্গীকারের কথা পুনর্ব্যক্ত করেন পররাষ্ট্রমন্ত্রী। এসময় বাংলাদেশে চীনের সহায়তায় হওয়া বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কথা তুলে ধরেন ইয়াও ওয়েন।

কার্যকর, সহজ ও ব্যবহারিক বিভিন্ন চীনা উদ্ভাবন থেকে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের সাধারণ মানুষ উপকৃত হতে পারেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন। তিনি বলেন, কমিউনিটি ক্লিনিকসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন উদ্ভাবনী উদ্যোগ আন্তর্জাতিকভাবে প্রশংসিত হয়েছে।

করোনা মহামারি মোকাবিলায় বাংলাদেশের সফলতার কথা উল্লেখ করে এ ক্ষেত্রে চীনা সহায়তার প্রশংসাও করেন পররাষ্ট্রমন্ত্রী। এসময় রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সাধারণ মানুষের ওপর যে অর্থনৈতিক শঙ্কা ও মূল্যস্ফীতির চাপ তৈরি হয়েছে, সে কথাও স্মরণ করেন তিনি। সংলাপ ও শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে দ্রুতই যুদ্ধ শেষ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। এছাড়া মধ্যপ্রাচ্যে চীনের সাম্প্রতিক কূটনৈতিক উদ্যোগের প্রশংসা করেন আব্দুল মোমেন। তিনি বলেন, এর মধ্যদিয়ে অঞ্চলটিতে ইতিবাচক ফলাফল বয়ে এনেছে। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন এলাকায় সংকট প্রশমনে চীন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী। বিশ্বস্ত উন্নয়ন অংশীদার হিসেবে চীনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে চলমান দ্বিপাক্ষিক কার্যক্রম বহুদূর এগিয়ে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। আরও কর্মসংস্থান তৈরি, দক্ষতা ও প্রযুক্তির হস্তান্তরে বাংলাদেশে চীনের বড় ধরনের বিনিয়োগেও উৎসাহিত করেন তিনি। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব নিয়ে মতবিনিময়ের সময় বাংলাদেশের আকস্মিক বন্যার পরিস্থিতি নিয়েও কথা বলেন তারা। রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবাসনে ত্রিপক্ষীয় চুক্তির অধীন চীনের চেষ্টা ও স্বীকৃতির প্রশংসা করেন পররাষ্ট্রমন্ত্রী।

অনলাইন আপডেট

আর্কাইভ